বিচারকাজ শুরুর দিনই সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একইদিন ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সাবেক মন্ত্রী ওবায়দুল কাদেরসহ আরও ৪৫ জনের নামেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে এ আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. গোলাম মর্তুজার নেতৃত্বাধীন বেঞ্চ। 

ট্রাইব্যুনালে আসা ৫৬টি অভিযোগের মধ্যে ৫৪টিতেই প্রধান আসামি করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। এর আগে, বিচারের অংশ হিসেবে গণহত্যা ঘিরে শেখ হাসিনাসহ ৫০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চায় ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিম।

চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম জানান, ১৮ নভেম্বরের মধ্যে শেখ হাসিনাকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে হাজিরের নির্দেশ দেন আদালত। 

জানানো হয়, অপরাধীদের তালিকা প্রকাশ করলে তাদের পালিয়ে যাওয়ার সুযোগ থাকে। সেকারণে আপাতত প্রকাশ করা হবে না সবার নাম। আসামিরা প্রভাবশালী হওয়ায় তাদের গ্রেফতার করা না গেলে বিচার কার্যক্রম চালানো কঠিন হবে বলেও জানানো হয়।

এদিন বিচারকাজ শুরুর আগে রেজিস্ট্রার দফতরের নিষেধাজ্ঞা থাকায় মোবাইল ডিভাইস নিয়ে ট্রাইব্যুনালে প্রবেশে বারণ করা হয় গণমাধ্যমকর্মীদের। এনিয়ে পরে কথা বলেন চিফ প্রসিকিউটর। বলেন, ট্রাইব্যুনালে একটা নিরাপত্তাজনিত বিষয় আছে। একটা টিনশেড বিল্ডিংয়ে এই বিচারকার্যক্রম চালানো হচ্ছে। নিরাপত্তার প্রয়োজনে যেসব বাধ্যবাধকতা দেয়া হয়েছে সেসব সাময়িক। পরবর্তী সময়ে এটির আশু সমাধান হবে বলেও প্রত্যাশা করেন তিনি।

Jam/U

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে