ডেস্ক স্পোর্টসঃ টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটে যৌথভাবে দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। গত রাতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে মাত্র ৩৫ বলে সেঞ্চুরি তুলে নেন তিনি। ৩৫ বলে সেঞ্চুরি রয়েছে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারেরও। রোহিতের বিশ্বরেকর্ড গড়া ম্যাচে শ্রীলংকাকে ৮৮ রানে হারালো ভারত। সেই সাথে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়ে এক ম্যাচ হাতে রেখেই শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে টিম ইন্ডিয়া।

ইন্দোরে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে ভারত। প্রথম ৪ ওভারে মাত্র ২৬ রান যোগ করতে সমর্থ হন ভারতের দুই ওপেনার রোহিত ও লোকেশ রাহুল। তবে পঞ্চম ওভার থেকেই শ্রীলংকার বোলারদের উপর চড়াও হন তারা। নবম ওভারের চতুর্থ বলেই দলের স্কোর শত রানে নিয়ে যান রোহিত ও রাহুল। এসময় টি-২০ ক্যারিয়ারের ১২তম হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে নামের পাশে ২৪ বলে ৫৯ রান রাখেন রোহিত। রাহুলের রান ছিলো ৪২।

এরপর ১১ বল মোকাবেলা করে ৪১ রান তুলে নিয়ে ৭০ ম্যাচের ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত সেঞ্চুরি তুলে নেন রোহিত। ২০১৫ সালে ধর্মশালায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে ১০৬ রান করেন তিনি। এ ম্যাচে ৩৫ বলে সেঞ্চুরি তুলে রেকর্ড বইয়ে নাম তুলেন হিটম্যান খ্যাত রোহিত। শেষ পর্যন্ত ১২টি চার ও ১০টি ছক্কায় ৪৩ বলে ১১৮ রানে ফিরেন রোহিত। টি-২০তে ভারতের হয়ে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত রান। রাহুলের সাথে উদ্বোধণী জুটিতে ৭৬ বলে ১৬৫ রান যোগ করেন রোহিত।

রোহিতের বিদায়ের পর রাহুলের ৪৯ বলে সাজানো ৫টি চার ও ৮টি ছক্কায় ৮৯, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ২৮ ও হার্ডিক পান্ডিয়ার ৩ বলে ১০ রানের সুবাদে ২০ ওভারে ৫ উইকেটে ২৬০ রানের বড় সংগ্রহ পায় ভারত। টি-২০ ফরম্যাটে সর্বোচ্চ দলীয় সংগ্রহে এটি যৌথভাবে দ্বিতীয়স্থানে। এই ফরম্যাটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ অস্ট্রেলিয়ার। ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলংকার বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের ৬৫ বলে অপরাজিত ১৪৫ রানে ভর করে ৩ উইকেটে ২৬৩ রান করেছিলো অস্ট্রেলিয়া।
জয়ের জন্য ২৬১ রানের টার্গেটে খেলতে নেমে দলীয় ৩৬ রানে প্রথম উইকেট হারায় শ্রীলংকা। তবে এরপরই ভারতীয় বোলারদের বেধড়ক পিটিয়েছেন সাবেক অধিনায়ক ও ওপেনার উপুল থারাঙ্গা এবং কুশল পেরেরা। দ্বিতীয় উইকেটে ৫৩ বলে ১০৯ রান যোগ করেন তারা। এতে ১৩ ওভার শেষে দেড়শ’র কাছাকাছি পৌঁছে যায় শ্রীলংকা।

এরপর দলীয় ১৪৫ রানে থারাঙ্গাকে থামিয়ে ভারতকে গুরুত্বপূর্ণ ব্রেক-থ্রু এনে দেন লেগ-স্পিনার যুজবেন্দ্রা চাহাল। ২৯ বলে ৪৭ রান করেন থারাঙ্গা। তার বিদায়ের তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে শ্রীলংকার ইনিংস। মাত্র ২৭ রানে পরের ৮ উইকেট হারিয়ে ১৭২ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা।

থারাঙ্গার সাথে দুর্দান্ত ব্যাট করা পেরেরা ছিলেন শ্রীলংকার ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রাহক। ৪টি চার ও ৭টি ছক্কায় ৩৭ বলে ৭৭ রান করে থামেন তিনি। ভারতের চাহাল ৪টি ও কুলদীপ ৩টি উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন ভারতের রোহিত।
মুম্বাইতে আগামীকাল অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচ।
সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ২৬০/৫, ২০ ওভার (রোহিত ১১৮, রাহুল ৮৯, থিসারা পেরেরা ২/৪৯)।
শ্রীলংকা : ১৭২/১০, ১৭.২ ওভার (কুশল পেরেরা ৭৭, থারাঙ্গা ৪৭, চাহাল ৪/৫২)।
ফল : ভারত ৮৮ রানে জয়ী।
ম্যাচ সেরা : রোহিত শর্মা (ভারত)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ভারত।

 

 

 

B/S/S/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে