আসাদ হোসেন রিফাতঃ লালমনিরহাট জেলার কালিগঞ্জ উপজেলায় আইসিটি এডুকেশন লিটারেসি,ট্রাবলস্যুটিং এন্ড মেইনটেন্যাস বিষয়ক শিক্ষক প্রশিক্ষণের ২ টি ব্যাচের প্রশিক্ষণ শেষ হয়েছে।

কালিগঞ্জ উপজেলায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রাপ্ত ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৫২ জন শিক্ষককে এই প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। রবিবার পৃথক পৃথকভাবে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের কালিগঞ্জ উপজেলা সহকারী প্রোগ্রামার জনাব মোস্তফা চৌধুরী । প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিক্ষকরা এই প্রশিক্ষণের মাধ্যমে নিজে স্মার্ট শিক্ষকে পরিণত হবে এবং তারা ছাত্র ছাত্রীদের স্মার্ট হিসেবে গড়ে তুলতে পারবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, করিমপুর নেছাবিয়া দাখিল মাদ্রাসার সুপারিন্টেন্ডেন্ট জনাব মোঃ আবু জাফর তিনি বলে, প্রতিষ্ঠানের বিভিন্ন দাপ্তরিক কাজে আইসিটির এই টেইনিং শিক্ষকদের কাজকে আরো সহজ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উপজেলার ২টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবকে প্রশিক্ষণ কেন্দ্র করে গত ২ আগস্ট শুরু হওয়া
১০ দিন ব্যাপী এই প্রশিক্ষণ দেওয়া হয়। এই ২ টি প্রশিক্ষণ কেন্দ্রের,করিমপুর নেছাবীয়া দাখিল মাদ্রাসার প্রশিক্ষক ছিলেন মোঃ আশিকুর রহমান আশিক ও দলগ্রাম বি এল উচ্চ বিদ্যালয়ে প্রশিক্ষক ছিলেন ভুপতি চন্দ বর্মন । এই প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন প্রাইম টেক সল্যুশন লিঃ (জেভি) রংপুর বিভাগের লালমনিরহাট জেলার প্রকল্প সমন্বয়কারী শাহ্‌ অলি উল্লাহ। তিনি বলেন, বর্তমান সময়ে আইসিটির এই প্রশিক্ষণ শিক্ষকদের পাঠদানের ক্ষেত্রে ব্যাপক ভুমিকা রাখবে। তথ্য ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিক্ষকরা তাদের পাঠদানের বিষয় বস্তুকে ছাত্র -ছাত্রীদের মাঝে সহজভাবে উপস্থাপন করতে পারবে এতে করে ছাত্র-ছাত্রীরা আরো বেশি উপকৃত হবে।

উল্লেখ্য যে আইসিটির এই প্রশিক্ষণ সাড়া দেশে শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রাপ্ত প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ জন করে শিক্ষককে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে