শিবপুর (নরসিংদী) প্রতিনিধি: নরসিংদীর শিবপুর উপজেলার জয়নগর ইউনিয়নের অস্বাস্থ্যকর পরিবেশে ট্রেড মার্ক এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস টেস্টিং ইন্সটিউশন (বিএসটিআই)’র লোগো ও নাম ব্যবহার করে বাজারজাত করা হচ্ছে মানহীন চানাচুর।

জয়নগর ইউনিয়নের কামরাব কাফায়ার টেক গ্রামে অমিত নামের ব্যক্তি ‘সেরা চানাচুর’ নাম দিয়ে তৈরি হচ্ছে এসব চানাচুর। এ বিষয়ে একাধিকবার সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি হলেও অদৃশ্য কারণে নেয়া হচ্ছে না ব্যবস্থা। থেমে নেই বিএসটিআই’র লোগো ও নাম ব্যবহার।

সরেজমিনে কারখানায় গিয়ে দেখা যায়, ‘অমিত বিড়ি’ ও ‘সেরা চানাচুর’ নাম দিয়ে অমিত নামের এক ব্যক্তি কারখানা খুলেছেন। অস্বাস্থ্যকর পরিবেশে বিড়ি আর চানাচুর একই ঘরে তৈরি হচ্ছে। তাদের দাবি ট্রেড মার্ক এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস টেস্টিং ইন্সটিউশন (বিএসটিআই)’র অনুমোদন নিয়েই বিধি মোতাবেক স্থাপন করা হয়েছে কারখানাটি। অনুমোদনের কাগজপত্র দেখাতে বললে তারা কোনো প্রমাণ দেখাতে পারেননি। একপর্যায়ে স্বীকার করেন বিএসটিআই অনুমোদন নেই।

প্রতিষ্ঠানটির মালিক অমিত বলেন, বিএসটিআই অনুমোদন নেই। তবে সামনে লাইসেন্স করে নিবো।

ওই প্রতিষ্ঠানের এক চানাচুর ক্রেতা রিফাত বলেন, ‘আমি ‘বিএসটিআই’র লগো ও নাম দেখে সেরা চানাচুর কিনেছি। যদি অনুমোদন না নিয়েই নাম বা লগো ব্যবহার করা হয় তাহলে আমরা প্রতারিত হচ্ছি।

নরসিংদী জেলা বিএসটিআই অফিসের উপপরিচালক (সিএম) ও অফিস প্রধান মোঃ হাবিবুর রহমান’কে বক্তব্য নিতে কল করলে তিনি বলেন, অনুমোদন ছাড়াই তারা লগো বা চিহ্ন ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি। আর বিড়ি ও চানাচুর একঘরে তৈরি করলে তা তো স্বাস্থ্যসম্মত নয়। আমি নোট করে রাখছি। সত্যতা পেলে ব্যবস্থা নিবো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে