শেখ হাসিনাসহ তার সরকারের মন্ত্রী আর পুলিশের ঊর্ধ্বতনদের বিরুদ্ধে রাজধানীতে আজ দুইটি মামলা দায়ের করা হয়েছে। বুধবার (২১ আগস্ট) ছাত্র-জনতার আন্দোলনে পুলিশের গুলিতে মারা যাওয়া দুই পরিবারের সদস্যরা মহানগর মূখ্য হাকিম আদালতে এ মামলা করেন।

একটি মামলা করেন রেশমা সুলতানা। তার স্বামী ফিরোজ তালুকদার ১৯ জুলাই মিরপুর ১০ নম্বরে গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ মামলায় আসামি করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান, সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুনসহ অজ্ঞাত আরও ১৫০ জনকে।

আরেকটি মামলা করেন আন্দোলনে নিহত রাসেলের স্ত্রী শারমিন আক্তার। ওই মামালায় আসামি শেখ হাসিনাসহ ২৮ জন। ১৯ জুলাই রামপুরা গোলচত্ত্বরে গুলিতে মারা যান রাসেল।

এর আগে, মঙ্গলবার (২০ আগস্ট) সাংবাদিক তাহির জামান নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আরও সাতজনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়। রাতে রাজধানীর নিউমার্কেট থানায় মামলাটি দায়ের করেন নিহত সাংবাদিকের মা।

মামলায় অন্যান্য আসামিরা হলে, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, রমনা বিভাগের পুলিশের ডিসি আশরাফ ইমাম, এডিসি প্রশাসন ও নিউমার্কেট জোন হাফিজ আল আসাদ, সহকারী কমিশনার নিউমার্কেট জোন রেফাতুল ইসলাম রিফাত ও নিউমার্কেট থানার সাবেক ওসি মো. আমিনুল ইসলাম।

Jam/u

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে