খুলনা: প্রতি বছর কারবালার শোকাবহ ঘটনার স্মরণে নানা আয়োজন করে শিয়া সম্প্রদায়ের অনুসারীরা। এবারও যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খুলনায় পালিত হচ্ছে পবিত্র আশুরা।

করোনা মহামারির কারণে এবারও সড়কে তাজিয়া মিছিল হয়নি। তবে ঘরোয়াভাবে আলোচনা সভা,শোক ও মাতম পালন করা হচ্ছে।

শুক্রবার (২০ আগস্ট) হযরত ইমাম হোসাইন (আ.) এর চেহলাম উপলক্ষে সকাল থেকে দুপুর পর্যন্ত মহানগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান- এ-পাঞ্জাতানী ইমাম বাড়িতে সংক্ষিপ্তকারে শোক কর্মসূচি পালন করা হয়।

ইমাম বাড়িতে অনুষ্ঠিত আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহীম খলিল রাজাভী।

তিনি বলেন, শহীদ সম্রাট ইমাম হুসাইন (আ.) এক বিশাল ব্যক্তিত্বের নাম। কোনো নির্দিষ্ট স্থান, কাল বা পাত্রের সাধ্য নেই তাকে ধারণ করার। আশুরার ঘটনার পর কয়েক শতাব্দী পেরিয়ে গেলেও এই বিপ্লব কোনো ভৌগোলিক, জাতীয়তা নয় বরং ইতিহাস জুড়ে তিনি সূর্যের মতো বিশ্বকে উজ্জ্বল আলোয় আলোকিত করেছেন।  

তিনি আরও বলেন, নবী (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেনের শাহাদাতকে স্মরণ করা একটি ধর্মীয় দায়িত্ব। কেননা ইমাম হোসাইন (আ.) ইসলাম ধর্ম রক্ষার জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। তাই ইমাম হোসাইনের এই কালজয়ী বিপ্লবকে স্মরণ করে আলোচনা অনুষ্ঠান ও শোক মিছিলের আয়োজন করে জুলুমের বিরুদ্ধে সোচ্চার হওয়া ও ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য সচেতনতা সৃষ্টি করা একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব।

আলোচনা শেষে ইমাম বাড়ি প্রাঙ্গণে মাতম অনুষ্ঠিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে